cplusbd

নিউজটি শেয়ার করুন

বাংলাদেশ থেকে ওষুধ কেনার আগ্রহ আফগানিস্তানের

1st Image

সিপ্লাস ডেস্ক (২০১৯-০১-২৩ ০৫:৩৩:৪৪)

বাংলাদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য জোরদার করার প্রত্যাশা জানিয়ে ওষুধ আমদানির ইচ্ছা প্রকাশ করেছেন আফগানিস্তানের নতুন রাষ্ট্রদূত আবদুল কাইয়ুম মালিকজাদ।

বুধবার সকালে গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন আফগান দূত। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

প্রেস সচিব বলেন, “বাংলাদেশের ওষুধের মান ভালো। নতুন রাষ্ট্রদূত বলেছেন, তারা বাংলাদেশ থেকে ওষুধ আমদানি করতে চান।”

রপ্তানিতে বাংলাদেশের উদীয়মান খাত হিসেবে ওষুধ শিল্প আলোচনায় রয়েছে। দেশের চাহিদা মিটিয়েও বিশ্বের প্রায় ১৬০টি দেশে ওষুধ রপ্তানি করছে বাংলাদেশ।

আফগানিস্তানের রাষ্ট্রদূত মনে করেন, দুই দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণের অনেক সুযোগ রয়েছে। সেই লক্ষ্যে দুই দেশের চেম্বার অব কমার্সের মধ্যে সম্পর্ক জোরদার করার ওপর জোর দেন তিনি।

পাশাপাশি কাবুলে বাংলাদেশের দূতাবাস পুরনায় চালু করার জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন মালিকজাদ।

তিনি বাংলাদেশের সঙ্গে আফগানিস্তানের ঐতিহাসিক সম্পর্কের কথা স্মরণ করেন এবং এলডিসি থেকে বাংলাদেশ উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হওয়ায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান।

স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশকে স্বীকৃতি দেওয়া প্রথম দিকের দেশগুলোর মধ্যে একটি আফগানিস্তান। সে কথা স্মরণ করে প্রধানমন্ত্রী নতুন রাষ্ট্রদূতকে স্বাগত জানান।

গত ৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচন ‘অংশগ্রহণমূলক’ হয়েছে মন্তব্য করে শেখ হাসিনা বলেন, তার সরকার প্রতিশ্রুতি অনুযায়ী মানুষের জীবনমানের উন্নয়ন করে যাচ্ছে। মানুষের মৌলিক চাহিদা পূরণ করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে কাজ করছে।

অন্যদের মধ্যে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান এ সময় উপস্থিত ছিলেন।

নৌ বাহিনীর বিদায়ী প্রধান এমডিরাল নিজামউদ্দিন আহমেদও এদিন প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।