cplusbd

নিউজটি শেয়ার করুন

টানা বৃষ্টিতে বিপর্যস্ত পার্বত্যাঞ্চলের জনজীবন

1st Image

সিপ্লাস প্রতিবেদক (২০১৯-০৭-১১ ১১:৫৯:৪৬)

টানা বৃষ্টিতে বিপর্যস্ত পার্বত্যাঞ্চলের জনজীবন। বাড়ছে পাহাড় ধস। আতঙ্ককে ঘর ছাড়ছে মানুষ। একই সাথে বৃষ্টির তীব্রতাও যেন থেমে নেই। কখনো হালকা, কখনো মাঝারি, আবার কখনো ভারি বৃষ্টিপাত হচ্ছে এখানে। থেমে থেমে চলছে বর্ষার বর্ষণ। ভেঙ্গে পরছে পাহাড়ের মাটি। উপরে পরছে গাছপালা। মাটি সরে পাহাড়ে ঝুঁলে আছে শত শত বাড়ি ঘর। এসব অসহায় মানুষদের জন্য খোলা আছে আশ্রয় কেন্দ্র। বিপদগ্রস্তরা শুরু করেছে আশ্রয় নিতে। এখন পর্যন্ত ২১টি আশ্রয় কেন্দ্রে মানুষ এসেছে প্রায় ১২ শতাধিক। তাদের তিন বেলা খাবার ব্যবস্থা করেছে রাঙামাটি জেলা প্রশাসন। 

তাদের সার্বিক সহযোগিতায় কাজ করছে উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা ম্যাজিস্ট্রেট, স্থানীয় জনপ্রতিনিধি ও রেড ক্রিসেন্ট সদস্যরা। এছাড়া এখনো যারা ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাস করছে তাদের জন্য সতর্কতা মাইকিং অব্যবহত রেখেছে প্রশাসন। মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে আনতে ঝুঁকিপূর্ণ এলাকায় এলাকায় যাচ্ছে জেলা প্রশাসক। 

এ ব্যাপারে রাঙামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ জানান, রাঙামাটিতে পাহাড় ধসের ঝুঁকিতে বসবাসরতরা আশ্রয় কেন্দ্রে আশ্রয়গ্রহণ করতে শুরু করেছে। ২১টি আশ্রয়কেন্দ্রের মধ্যে ৭টিতে মানুষ আছে প্রায় ১২০০ জন। তাদের জন্য পর্যাপ্ত খাবার ব্যবস্থা করা হয়েছে। প্রতিটি আশ্রয় কেন্দ্রে জেলা প্রশাসনের এক কর্মকর্তা নিয়োজিত আছেন। এছাড়া বৃষ্টিতে এখনো পর্যন্ত বড় ধরনের কোন দুর্ঘটনা ঘটেনি। দুর্যোগ মোকাবেলায় সব ধরণের প্রস্তুতি গ্রহণ করা আছে। 

অন্যদিকে, টানা বৃষ্টিপাতে রাঙামাটি-চট্টগ্রাম সড়কের আশেপাশের এলাকাসহ বিভিন্ন স্থানে পাহাড় ধস দেখা দিয়েছে। রাঙামাটি-চট্টগ্রাম, রাঙামাটি-খাগড়াছড়ি ও রাঙামাটি-বান্দরবান সড়কের বিভিন্ন স্থানে পাহাড় থেকে মাটি ধসে সড়কের ওপর পড়ছে। এতে ওই সড়কে যানবাহন চলাচল ব্যাহত হওয়ার উপক্রম হয়েছে। আশঙ্কা করা হচ্ছে যে কোনো সময় বড় ধরণের সড়ক ধস হতে পারে। বিচ্ছিন্ন হয়ে যেতে পারে রাঙামাটি সড়ক যোগাযোগ ব্যবস্থা। তাই মাটি ও বালির বস্তা দিয়ে আপাতত সড়ক মেরামতে কাজ অব্যাহত রেখেছে সড়ক ও জনপদ বিভাগ।  

রাঙামাটি সড়ক ও জনপদ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো. আবু মুছা জানান, বিগত বছরের যেসব স্থানে পাহাড় ধস হয়েছে, সে সব স্থানে আবারও ভাঙ্গন দেখা দিয়েছে। বিশেষ করে রাঙামাটি মহলছড়ি- রাঙামাটি-চট্টগ্রাম সড়কে ভাঙ্গন দেখা দিয়েছে। বৃষ্টিপাত অব্যবহত থাকলে বড় ধরনের ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। তবে যেসব স্থানে ছোট ছোট ধস হয়েছে, সেগুলো মেরামতের কাজ চলছে। তাই যানচলাচল স্বাভাবিক রয়েছে।