cplusbd

নিউজটি শেয়ার করুন

এবার রপ্তানি আয়ের লক্ষ্য ৫৪ বিলিয়ন ডলার

1st Image

সিপ্লাস ডেস্ক (২০১৯-০৮-০৭ ০৫:১৮:৫২)

চলতি অর্থবছরে বিদেশে পণ্য ও সেবা রপ্তানি করে মোট পাঁচ হাজার ৪০০ কোটি (৫৪ বিলিয়ন) ডলার আয়ের লক্ষ্যমাত্রা ঠিক করেছে সরকার।

এর মধ্যে পণ্য খাতে ১২ দশমিক ২৫ শতাংশ প্রবৃদ্ধি ধরে সাড়ে ৪৫ বিলিয়ন ডলার এবং সেবা খাতে ৩৪ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধি ধরে সাড়ে আট বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়ের আশা করা হচ্ছে।

বুধবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে জ্যেষ্ঠ সচিব মো. মফিজুল ইসলাম ২০১৯-১৯২০ অর্থবছরে রপ্তানির লক্ষ্যমাত্র ঘোষণা করেন।

তিনি সাংবাদিকদের বলেন, “রপ্তানির যে লক্ষ্যমাত্রা ঘোষণা করা হয়েছে, তা কঠিন কিছু না। রপ্তানিকারকগণ আন্তরিক হলে অতিসহজেই এ লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব।”

গত অর্থবছরে বাংলাদেশের রপ্তানি আয় ছিল ৪৬ দশমিক ৮৭ বিলিয়ন ডলার। এর মধ্যে পণ্য রপ্তানি রপ্তানিতে আয় হয়েছে ৪০ দশমিক ৫৩ বিলিয়ন ডলার, যা লক্ষ্যমাত্রার ৩ দশমিক ৯৪ শতাংশ বেশি। আর সেবা রপ্তানি লক্ষ্যমাত্রার চেয়ে ২৬ দশমকি ৭৭ শতাংশ বেড়ে ৬ দশমিক ৩৩ বিলিয়ন ডলার আয় হয়েছে।

বাণিজ্য সচিব বলেন, “দেশের রপ্তানি আয়ে প্রবৃদ্ধির ধারা অব্যাহত রয়েছে। গত অর্থবছরে পণ্য রপ্তানির আয়ে গড় প্রবৃদ্ধি ছিল ১০ দশমিক ৫৫ শতাংশ।”

এর মধ্যে তৈরি পোশাকে ১১ দশমিক ৪৯ শতাংশ, কৃষিপণ্যে ৩৪ দশমিক ৯২ শতাংশ, প্লাস্টিক পণ্যে ২১ দশমিক ৬৫ শতাংশ ও ফার্মাসিউটিক্যালস পণ্যে ২৫ দশমিক ৬০ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) তপন কান্তি ঘোষ, অতিরিক্ত সচিব (এফটিএ) মো. শফিকুল ইসলাম, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান ফাতিমা ইয়াসমিন ও ডব্লিউটিও এর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. কামাল হোসেন এসময় উপস্থিত ছিলেন।