cplusbd

নিউজটি শেয়ার করুন

আন্তর্জাতিক আদিবাসী দিবসে রাঙামাটিতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের শোভাযাত্রা ও সমাবেশ

1st Image

রাঙ্গামাটি প্রতিনিধি (২০১৯-০৮-০৯ ০৭:৪৭:৩২)

আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে পার্বত্য জেলা রাঙামাটিতে বসবাসরত পাহাড়ি ক্ষুদ্র নৃগোষ্ঠির মানুষের সমাবেশ ও বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বেলা এগারোটার সময় রাঙামাটি পৌরসভা প্রাঙ্গণে সমাবেশ শেষে বের করা হয় বর্নাঢ্য শোভাযাত্রা। এতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির পাহাড়ি নারী-পুরুষরা ঐতিহ্যগত পোশাক, ব্যানার ও প্লেকার্ড হাতে নিয়ে বিভিন্ন আদিবাসী সংগঠনের নেতাকর্মীরা পরে মিছিল ও শ্লোগান নিয়ে র‌্যালিতে অংশ নেন। শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে শিল্পকলা একাডেমিতে গিয়ে শোভাযাত্রা শেষ হয়।
এর আগে সকালে আদিবাসী ফোরাম পার্বত্য চট্টগ্রাম অঞ্চল শাখার উদ্যোগে রাঙামাটি পৌরসভা প্রাঙ্গণে আয়োজিত সমাবেশ ও বর্ণাঢ্য শোভাযাত্রা পায়রা উড়িয়ে উদ্বোধন করেন রাঙামাটির সাবেক সংসদ সদস্য ঊষাতন তালুকদার।
আদিবাসী ফোরামের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটির সভাপতি গৌতম দেওয়ান, রাঙামাটি জেলা আইনজীবি সমিতির সভাপতি এডভোকেট দীন নাথ তংচঙ্গ্যা, সিএইচটি হেডম্যান নেটওর্য়াকের সাধারণ সম্পাদক শান্তি বিজয় চাকমা, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীষ্ঠান ঐক্য পরিষদের রাঙামাটি জেলা সভাপতি ডাঃ শিবু প্রসাদ মিশ্র, নারী নেত্রী নেলী প্রু মার্মা এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন ।
সমাবেশে বক্তারা পাহাড়িদের আদিবাসী পরিচয়ে সংবিধানিক স্বীকৃতির দাবী জানিয়ে পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণ বাস্তবায়নসহ তাদের মৌলিক অধিকারগুলো মেনে নিতে সরকারে প্রতি আহবান জানান।