cplusbd

নিউজটি শেয়ার করুন

কাউকে গ্রেফতারের ক্ষেত্রে সংবিধানের ৩২ অনুচ্ছেদ মানতে হবে

হত্যা ধর্ষণের সুনির্দিষ্ট অভিযোগ থাকলে জামিন নয় : আপিল বিভাগ

1st Image

সিপ্লাস ডেস্ক (২০১৯-০৮-১০ ০৮:২৬:০৬)

কোনো আসামির বিরুদ্ধে হত্যা, ধর্ষণ ও ডাকাতির সুনির্দিষ্ট অভিযোগ থাকলে তাকে জামিন না দেয়াসহ ১৬ দফা নির্দেশনা দিয়েছেন আপিল বিভাগ।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটি ও ঐক্যফ্রন্টের শীর্ষ নেতাদের বিরুদ্ধে নাশকতার মামলায় আগাম জামিন সংক্রান্ত রায়ে এ নির্দেশনা দেয়া হয়। নির্দেশনায় ৮ সপ্তাহের বেশি আগাম জামিন না দিতেও বলা হয়েছে।

আসামি গ্রেফতারের ক্ষেত্রে সংবিধানের ৩২ অনুচ্ছেদের নতুন ব্যাখ্যা দিয়ে আপিল বিভাগ বলেছেন, ‘এখন থেকে যে কাউকে গ্রেফতার করার ক্ষেত্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সংবিধানের ৩২ অনুচ্ছেদ মানতে হবে।’

আপিল বিভাগ আরও বলেছেন, ‘হাইকোর্টকে এফআইআর সূক্ষ্মভাবে পর্যবেক্ষণ করতে হবে। আসামি যেন কোনো সাক্ষীকে ভয়-ভীতি দেখাতে না পারে, সে বিষয়টি আগাম জামিনের শর্ত হিসেবে জুড়ে দিতে হবে। কাউকে অনির্দিষ্টকালের জন্য জামিন দেয়া যাবে না।’

প্রসঙ্গত, গত ১৮ এপ্রিল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ১৪ শীর্ষ নেতার বিরুদ্ধে নাশকতার অভিযোগে দায়ের করা একাধিক মামলায় হাইকোর্টের দেয়া জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদনের নিষ্পত্তি করেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ কিছু পর্যবেক্ষণসহ রাষ্ট্রপক্ষের আবেদন নিষ্পত্তি করে এ আদেশ দেন।

৭ আগস্ট প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ৭ সদস্যের আপিল বেঞ্চ এ মামলার রায় প্রকাশ করেন। আপিল বিভাগ রায়ে বলেন, এই রায় হাতে পাওয়ার দুই সপ্তাহের মধ্যে আসামিদের বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে হবে।